একজন প্রাইভেট হস্পিটালের ডাক্তার যখন সেলসম্যান !!

by Meawbd


    April 11, 2019   


একজন ডাক্তার দেশে প্রাইভেট হাসপাতালের চাকরী ছেড়ে কানাডাতে গিয়ে একটি ডিপার্টমেন্টাল স্টোরে সেলসম্যান হিসাবে যোগ দিলেন ।

স্টোরের মালিক তাকে জিজ্ঞাসা করলেন – তোমার কি অভিজ্ঞতা আছে ?

তিনি জানালেন – আমি দেশে একজন ডাক্তার হিসাবে পরিচিত ছিলাম ।

চাকরীর প্রথম দিনে তিনি খুব মন দিয়ে কাজ করলেন ।

সন্ধ্যে ছটায় ছুটির পরে বস তাকে জিজ্ঞাসা করলেন – আজ তুমি কজন খরিদ্দারকে জিনিস বিক্রি করেছ ?

তিনি উত্তর দিলেন – স্যার, আমি প্রথম দিনে একজন খরিদ্দারকে জিনিস বিক্রি করেছি ।

মালিক আশ্চর্য হয়ে বললেন – মাত্র একটা ?

একটু থেমে বস আবার বললেন – এখানকার প্রতিটি সেলসম্যান দিনে 20 থেকে 30 জন খরিদ্দারকে জিনিস বিক্রি করে । আচ্ছা বলতো , তুমি কত মূল্যের জিনিস বিক্রি করেছ ?

তিনি বললেন- 93300 পাউন্ড ।

বস অবাক হয়ে গেলেন – কি ? তুমি এটা কিভাবে করলে ?

তিনি বললেন – একজন খরিদ্দার কে আমি প্রথমে মাছ ধরার একটি ছোট বড়শি বিক্রি করেছি । তার পরে তাকে একটি বড় ও একটি মাঝারি বড়শি বিক্রি করেছি । তারও পরে তাকে একটি বড় ফিসিং রড আর কয়েকটি ফিসিং গিয়ার বিক্রি করেছি ।

তার পরে আমি তাকে প্রশ্ন করলাম – আপনি কোথায় মাছ ধরবেন ? তিনি উত্তর দিলেন – তিনি সমুদ্র তীরবর্তী এলাকায় মাছ ধরবেন । তখন আমি তাকে বললাম – তাহলে তো আপনার একটি নৌকার প্রয়োজন হবে । আমি তাকে নীচের তলায় নৌকার ডিপার্টমেন্টে নিয়ে গেলাম । ভদ্রলোক সেখান থেকে কুড়ি ফুট দীর্ঘ দুই ইঞ্জিন বিশিষ্ট নৌকা কিনলেন ।

এর পরে আমি তাকে বললাম – এই নৌকাটি তো আপনার ভক্সওয়াগন গাড়িতে ধরবে না, একটা বড় গাড়ির প্রয়োজন । আমি ভদ্রলোককে অটোমোবাইল ডিপার্টমেন্টে নিয়ে গেলাম । আমার পরামর্শে তিনি নৌকাটি বহন করার উপযোগী একটি গাড়ি কিনলেন ।

তারপরে আমি তাকে জিজ্ঞাসা করলাম – মাছ ধরার সময় কোথায় থাকবেন ? তিনি জানালেন – এ বিষয়ে কোন পরিকল্পনা করি নি । আমি তাকে ক্যাম্পিং ডিপার্টমেন্টে নিয়ে গেলাম । তিনি আমার পরামর্শ মত ছজন লোক ঘুমানোর উপযুক্ত একটি ক্যাম্প তাঁবু কিনলেন ।

আমি শেষে তাকে বোঝালাম – আপনি যখন এতকিছু কিনে নিয়েছেন , তখন কিছু খাবার ও পানীয় কিনে নেওয়া উচিত । ভদ্রলোক দুশ পাউন্ড দিয়ে কিছু মুদিখানা দ্রব্য ও দু কেইস বিয়ার কিনে নিলেন ।

এবারে স্টোরের মালিক একটু দমে গেলেন এবং বিস্ময়ের সঙ্গে বলে উঠলেন – যে লোকটা একটি বড়শি কিনতে এসেছিল, তুমি তাকে দিয়ে এত জিনিস কেনালে !

ডাক্তারটি বললেন – না স্যার । ওই ভদ্রলোক শুধুমাত্র মাথা যন্ত্রণার ওষুধ কিনতে এসেছিল । আমি তাকে বুঝিয়েছিলাম – মাছ ধরলে মাথা যন্ত্রণার উপশম হবে ।

স্টোরের মালিক প্রশ্ন করলেন – তুমি এর আগে কি কাজ করতে ?

তিনি বললেন – আজ্ঞে, আমি দেশে একটি প্রাইভেট হাসপাতালের ডাক্তার ছিলাম । কিন্তু আমরা রোগীর নানা ধরনের প্যাথলজিক্যাল পরীক্ষা, ইকো, ই সি জি, সি টি স্ক্যান, এক্সরে, এম আর আই ইত্যাদি পরীক্ষা করানোর পরামর্শ দিতাম।

স্টোরের মালিক বলল- তুমি বরং এখন থেকে আমার চেয়ারে বসবে আর আমি তোমার দেশে যেয়ে কোন প্রাইভেট হাসপাতালে গিয়ে ট্রেনিং নিয়ে আসব ।


Tags:


অনুরূপ পোস্ট